1. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  2. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  3. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  4. [email protected] : kmarsus : কালের দিগন্ত
  5. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  6. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  7. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  8. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  9. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  10. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  11. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন

এই মাসেই আসতে পারে  ঘূর্ণিঝড়, ভারী বৃষ্টিপাতের আশঙ্কা!

  • প্রকাশিত: বুধবার, ২ অক্টোবর, ২০২৪
  • ৬ বার পড়া হয়েছে

চলতি অক্টোবর মাসে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হবে। শুধু তাই নয়, এ মাসেই একটি ঘূর্ণিঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সাগরে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপে পরিণত হয়ে সেটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

সেই সঙ্গে মাসের প্রথম দিকেই দেশ থেকে মৌসুমি বায়ু বিদায় নেবে এবং সারা দেশে তিন থেকে পাঁচ দিন বজ্রঝড়ের আশঙ্কা রয়েছে বলেও দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে।

গতকাল মঙ্গলবার আবহাওয়া বিশেষজ্ঞদের সমন্বয়ে অনুষ্ঠিত সভায় গত মাসের (সেপ্টেম্বর) আবহাওয়া তথ্য-উপাত্ত পর্যালোচনা করা হয়। সেখানে আবহাওয়া, জলবায়ুসংক্রান্ত যাবতীয় বিষয় বিশ্লেষণ করে চলতি মাসের সম্ভাব্য আবহাওয়া পরিস্থিতি তুলে ধরা হয়েছে।দীর্ঘমেয়াদি পূর্বাভাস বার্তায় বলা হয়েছে, চলতি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে; এই সময়ে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

আরও বলা হয়েছে, এ মাসের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে পর্যায়ক্রমে বিদায় নিতে পারে; দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে চার দিন মাঝারি থেকে তীব্র বজ্রঝড় এবং সারা দেশে তিন থেকে পাঁচ দিন হালকা থেকে মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে থাকবে।

দেশের নদ-নদীগুলোর অবস্থা সম্পর্কে বলা হয়েছে, চলতি মাসে দেশের প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক অবস্থা বিরাজ করতে পারে। তবে ভারী বৃষ্টিপাতজনিত কারণে উত্তরাঞ্চল ও দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যার সৃষ্টি হতে পারে।

এদিকে আজ সারা দেশেই কম-বেশি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে বলা হয়েছে—ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এই সময়ে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
©  সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট