1. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  2. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  3. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  4. [email protected] : kmarsus : কালের দিগন্ত
  5. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  6. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  7. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  8. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  9. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  10. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  11. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন

মৌসুমি বায়ুর বিদায়: দেশে তিন দিন বৃষ্টির পূর্বাভাস, উপকূলে জোয়ারের পানি বৃদ্ধির সম্ভাবনা

  • প্রকাশিত: শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪
  • ১১ বার পড়া হয়েছে

বাংলাদেশ থেকে মৌসুমি বায়ু বিদায় নিচ্ছে, যার ফলে উপকূলসহ সারা দেশে বৃষ্টির প্রবণতা দেখা যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন দিন পর্যন্ত এ বৃষ্টি অব্যাহত থাকতে পারে। বিশেষ করে উত্তরাঞ্চল, ময়মনসিংহ, ঢাকা ও দেশের মধ্যাঞ্চলে বৃষ্টির দাপট আজ শুক্রবারও চলতে পারে।

এদিকে, বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, অমাবস্যার প্রভাবে আজ ও আগামীকাল শনিবার সমুদ্রের পানির উচ্চতা বাড়ার সম্ভাবনা রয়েছে। এতে স্বাভাবিকের তুলনায় কিছুটা বেশি উচ্চতায় জোয়ার হতে পারে। পাশাপাশি বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কাও রয়েছে, যা সামগ্রিকভাবে দেশের আবহাওয়া বৃষ্টিবহুল করে তুলতে পারে।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ও উঁচু জোয়ারের কারণে দেশের সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। গভীর সাগরে অবস্থানরত নৌযানগুলোকে উপকূলের কাছাকাছি নিরাপদ স্থানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। রংপুর ও ময়মনসিংহ বিভাগে আজ বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে, আর উপকূলের ভারী বৃষ্টি উত্তরাঞ্চল ও উত্তর–মধ্যাঞ্চলের দিকে সরে আসতে পারে।

মেঘ ও বৃষ্টির কারণে সারা দেশের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির পর উপকূলীয় এলাকায় দমকা হাওয়া ও মেঘের আনাগোনা বাড়বে। রাজধানী ঢাকায় গতকাল বৃহস্পতিবার থেকে মেঘাচ্ছন্ন আকাশ ও বৃষ্টি দেখা গেছে। কখনো ভারী বৃষ্টি, কখনো ঝিরিঝিরি বৃষ্টির ফলে শহরের সড়ক ও অলিগলিতে জলাবদ্ধতা ও কাদা জমে দুর্ভোগের সৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত রাজধানীতে ৪৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে, এবং চট্টগ্রামে সবচেয়ে বেশি ১২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

সার্বিকভাবে, সারা দেশে আবহাওয়ার এই পরিবর্তনকে সামনে রেখে জনসাধারণকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
©  সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট