1. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  2. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  3. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  4. [email protected] : kmarsus : কালের দিগন্ত
  5. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  6. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  7. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  8. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  9. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  10. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
  11. [email protected] : কালের দিগন্ত : কালের দিগন্ত
রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন

হজযাত্রীদের খরচ কমাতে সরকারের প্রতি বিশেষ আহ্বান আলেম সমাজের

  • প্রকাশিত: মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪
  • ২৪ বার পড়া হয়েছে

বাংলাদেশের আলেমরা হজযাত্রীদের খরচ কমাতে সরকারের প্রতি বিশেষ আহ্বান জানিয়েছেন। তারা মনে করছেন, হজ পালনে ইচ্ছুক সাধারণ মানুষের ওপর আর্থিক চাপ অনেক বেশি এবং এই ব্যয় হ্রাস করা জরুরি। 

প্রতিবছর বাংলাদেশ থেকে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যান। হজ মুসলিম ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ হওয়ায়, দেশের লাখ লাখ মানুষ এই ধর্মীয় আচার পালন করার জন্য আগ্রহ প্রকাশ করে। বিগত বছরগুলোর পরিসংখ্যান বলছে, বাংলাদেশ থেকে হজযাত্রীদের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। তবে এর সাথে সাথে বেড়েছে বেশ কিছু চ্যালেঞ্জও, যেমন ব্যয়বৃদ্ধি, আবাসন সংকট এবং ফ্লাইট সমস্যাসহ আরও অনেক কিছু।

সম্প্রতি ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে হজের খরচ কমানোর একটি নির্দেশিকা প্রকাশিত হয়েছে, যা হজযাত্রীদের বিমান ভাড়া, আবাসন ও অন্যান্য সেবার খরচ উল্লেখযোগ্যভাবে হ্রাস করার প্রস্তাবনা প্রদান করেছে। সরকার কর্তৃক বি ক্যাটাগরি প্যাকেজ (অর্থাৎ মসজিদে হারামের থেকে দূরত্ব হতে ১২০০ মিটারের অধিক) হজযাত্রীদের জন্য ন্যূনতম যা খরচ নির্ধারণ করা হয়েছে তা নিম্নরুপ:

সৌদি কর্তৃক নির্ধারিত মুআল্লিম ফি: ১,৭০,০০০/- টাকা
বিমান ভাড়া                                      : ১,০০,০০০/- টাকা
বাসা ভাড়া ও খাবার ইত্যাদি             : ১,৩০,০০০/- টাকা
প্রতি ৪৫ জন হজযাত্রীর জন্য ১ জন গাইডের খরচ বাবদ হাজী প্রতি : ১০,০০০/- টাকা
মুয়াল্লিমের সম্মানী হাজী প্রতি         : ১০,০০০/- টাকা
মোট খরচ                                         : ৪,২০,০০০/- টাকা

আলেমদের পক্ষ থেকে মুফতি মুহাম্মদ আলী এই উদ্যোগকে স্বাগত জানিয়ে আরও কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান, যাতে সব শ্রেণির মানুষ সহজেই হজ পালনের সুযোগ পেতে পারেন।

বিমান ভাড়া ও ফ্লাইট খরচ কমানোর আহ্বান
মুফতি মুহাম্মদ আলী জানান, বিমান ভাড়া ১,০০,০০০ টাকার মধ্যে নির্ধারণ করায় হজযাত্রীদের ওপর আর্থিক চাপ কিছুটা হ্রাস পাবে। তবে তিনি মনে করেন, বিমান ভাড়ায় আরও ভর্তুকি বা ছাড় দেওয়া গেলে দরিদ্র জনগোষ্ঠীও হজ পালনের সুযোগ পাবে।

আবাসন ও খাদ্য খরচে নজরদারি প্রয়োজন
আবাসনের খরচ ১,৩০,০০০ টাকার মধ্যে সীমিত রাখার সিদ্ধান্তকেও তিনি সাধুবাদ জানিয়েছেন, তবে এর সাথে মান নিশ্চিত করার উপর জোর দিয়েছেন। মুফতি মুহাম্মদ আলী মনে করেন, মানসম্মত আবাসন ও সেবা প্রদানের জন্য সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে সরকারীভাবে আরও তদারকি করা উচিত। একইসাথে খাদ্য ও বাস পরিবহনের খরচ কমাতে সরকারের আরও সক্রিয় ভূমিকা পালন করার পরামর্শ দেন তিনি।

মুফতি মুহাম্মদ আলী বলেন, সরকারের পক্ষ থেকে সার্বিকভাবে হজযাত্রীদের জন্য খরচ কমানোর এই উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে তিনি আরও প্রস্তাব দিয়েছেন, প্রতিযোগিতামূলক দর নির্ধারণের মাধ্যমে সকল সেবাদানকারী প্রতিষ্ঠানকে মানসম্মত সেবা প্রদান নিশ্চিত করতে হবে এবং খরচ আরও হ্রাস করার উপায় খুঁজতে হবে।

মুফতি মুহাম্মদ আলী আরও জানান, যদি সরকার হজযাত্রীদের খরচ কমানোর এই উদ্যোগকে আরও সুসংহতভাবে পরিচালনা করে, তাহলে হজ পালন করতে আগ্রহী মানুষের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে। এছাড়া, সরকারের এই উদ্যোগ দেশের ধর্মপ্রাণ মানুষদের জন্য আশীর্বাদ স্বরূপ হবে বলেও তিনি মন্তব্য করেন।

মুফতি মুহাম্মদ আলী আল জামিয়াতুল ইসলামিয়া ইদরাতুল ঢাকার প্রিন্সিপাল হিসাবে দায়িত্বরত রয়েছেন। এছাড়া তিনি জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ড বাংলাদেশের মহাসচিব এবং আল-হাইয়াতুল উলয়া লিল জামি’আতিল কওমিয়া বাংলাদেশের সদস্য।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
©  সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট